দাকোপে বিতর্কিত জমি নিয়ে পুলিশ শান্তিপূর্ণ সমাধানে দু’পক্ষকে সতর্কতার বার্তা দিলেন!

ডেস্ক রিপোর্টঃখুলনা দাকোপের বটবুনিয়া গ্রামে জমিজমা নিয়ে দু’পক্ষের শান্তিপূর্ণ সমাধানে দাকোপ থানা পুলিশ।

আজ ইং ২০ আগষ্ট রোজ রবিবার
সকাল ১১ টার সময়। উপজেলার তিলডাঙ্গা ইউনিয়নের বটবুনিয়া গ্রামে দু’পক্ষের মধ্যে জমিজমা বিরুদ্ধের জেরে পাল্টাপাল্টি হামলা হতে পারে এমন আগাম বার্তায় প্রশাসন উপস্থিত হয়ে। দু’পক্ষকে প্রশাসন শান্তিপূর্ণ সমাধানের বার্তা দেন।

জানা যায়, দীর্ঘদিন ধরে বটবুনিয়া গ্রামের বাসিন্দা মৃত্যু শুকুর আলী সরদারের পুত্র রহমাত আলী সরদারের সাথে একই উপজেলার জয়নগরের গ্রামের বাসিন্দা মোঃ আব্বাস বিশ্বাস ও মোঃ আসাদ বিশ্বাসের সাথে জমিজমা বিরুদ্ধ চলে আসছে।

তারই ধারাবাহিকতায় আজ সকালে দু’পক্ষ বিতর্কিত জমিতে মৌসুম আমন চারা রোপনের উদ্দেশ্যে লোকজন নিয়ে হাজির হয়।

দু’পক্ষে জমিতে অবস্থান ও সংঘর্ষের পূর্ব পরিকল্পিত গোপন সংবাদ প্রশাসন জানতে পারবেন।

তৎক্ষনিক দাকোপ থানা অফিসার ইনচার্জ উজ্জ্বল কুমার দত্তের নির্দেশনায় কামিনীবাসিয়া পুলিশ ক্যাম্পের ইনচার্জ এস আই (নিঃ) মোঃ ফারুক হোসেন এবং দাকোপ থানার অফিসার এস আই (নিঃ) রবিউল ইসলাম সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে পৌছায়।

পুলিশের উপস্থিত টের পেয়ে দু’পক্ষের লোকজন দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। পরে এলাকা বাসির শান্তির উদ্দেশ্যে দু’পক্ষকে দাকোপ থানার এস আই (নিঃ) রবিউল ইসলাম, কড়া হুশিয়ারী দিয়ে বলেন, যে যেভাবে, আছে। সে সেইভাবে অবস্থান করবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত। যার যার অবস্থান ত্যাগ করতে পারবে না।

তিনি আরো বলেন, আমরা পুলিশ, আমরা জনগনের বন্ধু। আইন সবার কাছে সমান। তাই সকলে আইনের প্রতি দৃষ্টি রাখবেন এবং কোন প্রকার অশান্তি সৃষ্টি করার চেষ্টা করবেন না। কোন অপরাধীকে ছাড় দেওয়া হবে না।

পরে আলোর খবর উপস্থিত দু’পক্ষের লোক জনের সাথে কথা বলার চেষ্টা করেন, কিন্তু কাউকে না পাওয়া গেলেও, রহমাতে স্ত্রী সাংবাদিকদের বলেন, এ জমি জোরপূর্বক একটি মহল দীর্ঘদিন ভোগদখল করেছে।

এ জমি নিয়ে থানা কোর্টে মামলা চলমান। এ জমির সকল কাগজ পত্র আমাদের পক্ষে। আমার শশুরের পৈতৃক ভিটা-জায়গা।

তিনি আরো বলেন, আসাদ ও আব্বাসরা জোর করে জমি দখল করার চেষ্টায় লিপ্ত। আজ সকালে তাদের সন্ত্রাস বাহিনী দিয়ে আমাদের উপর হামলা করে। এবং জমি দখল দিতে আসে।

পরে কামিনিবাসিয়া পুলিশ ও দাকোপ থানা পুলিশ হাজির হয়ে আমাদের রক্ষা করেন। তাছাড়া আজ যদি এখানে পুলিশ না আসতো, তাহলে বড় ধারনের ক্ষয়ক্ষতির সম্ভবনা ছিলো।

রহমাত সরদারের স্ত্রী আরো বলেন, আমরা গরীব মানুষ, আমরা খেটে খাওয়া মানুষ। আমরা প্রশাসনের কাছে শান্তিপূর্ণ সমাধান চাই।

পরবর্তীতে অপর পক্ষ আব্বাস বিশ্বাস ও আসাদ বিশ্বাসের খোঁজ নেওয়া হয়। জানা যায়, পুলিশ দেখে তাদের লোক জন নিয়ে ঘটনাস্থল ত্যাগ করে। কাউকে পাওয়া যায় না।

এলাকা বাসি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের ভাষ্য অনুযায়ী জানা যায়, এ জমি দীর্ঘ ৪ বছর দখলে ও কাগজপত্র অনুযায়ী রহমাত সরদার ভোগদখল করছে।

এখন রহমাতের জমির ভিতর ১ একর সাড়ে ৭৪ শতাংশ জমির মালিক বলে দাবি করে আসছে আব্বাস বিশ্বাস ও আসাদ বিশ্বাস।

এলাকা বাসি অশান্তিতে বসবাস করছে। যে কোন সময় ঘটতে পারে অঘটন। তাই এমন পরিস্থিতিতে দাকোপ থানা প্রশাসনের কাছে সঠিক তদন্তের মাধ্যমে এলাকা বাসি শান্তি পূর্ণ সমাধান চেয়েছেন।

পোস্টটি শেয়ার করুনঃ