এবার ঘূর্ণিঝড় ‘মিগজাউম আঘাত আনতে পারে বাংলাদেশের উপর

ডেস্ক রিপোর্টঃ দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও আরও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।আজ সোমবার (২৭ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।আবহাওয়াবিদরা বলছেন, সাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। নভেম্বর মাস সাইক্লোনপ্রবণ মাস। জলবায়ুগত কারণে এই লঘুচাপ ঘনীভূত হয়ে শক্তি অর্জন করার সম্ভাবনা রয়েছে। আগামীকাল আরও ভালোভাবে বোঝা যাবে এই লঘুচাপের অবস্থা কোথায় যেতে পারে।এর আগে গত কয়েক দিন ধরেই এই লঘুচাপ সৃষ্টি নিয়ে পূর্বাভাস দিয়ে আসছে আবহাওয়া অধিদপ্তর। জানানো হয়েছে এটি যদি ঘনীভূত হয়ে নিম্নচাপ ও গভীর নিম্নচাপ পর্যায় পার করে তবে বড় ধরনের ঘূর্ণিঝড়ের আশঙ্কা আছে। এটির নাম হবে ‘মিগজাউম’। এই নামটি মিয়ানমারের দেওয়া।সাগরে লঘুচাপ, রূপ নিতে পারে প্রবল ঘূর্ণিঝড়ে সাগরে লঘুচাপের পূর্বাভাস, ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, বর্ষার পরে অক্টোবর ও নভেম্বর মাসে বাংলাদেশের উপকূল ঘূর্ণিঝড়প্রবণ থাকে। এই সময়ে বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপের সৃষ্টি হয়, যা পরবর্তী সময় গভীর নিম্নচাপের মাধ্যমে সাইক্লোনে পরিণত হয়ে থাকে। সাধারণত দুই সময়ে দেশে এমন ঘূর্ণিঝড় হয়ে থাকে। বর্ষার আগে ও পরে যাকে পোস্ট ও প্রি মনসুন বলা হয়ে থাকে। তবে বর্ষার পরের ঝড়গুলোর মাত্রা ও তীব্রতাও থাকে বেশি।
সর্বশেষ গত ১৭ অক্টোবর আঘাত হানে ঘূর্ণিঝড় মিধিলি। ‘মিগজাউম’ সৃষ্টি হলে বাংলাদেশে এ বছর এটি হবে চতুর্থ ঘূর্ণিঝড়। চলতি বছরের ১৪ মে বাংলাদেশের টেকনাফ ও মিয়ানমার উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘মোখা’। আর গত ২৪ অক্টোবর দিবাগত রাতে ঘূর্ণিঝড় ‘হামুন’ চট্টগ্রাম- কক্সবাজার উপকূলে আঘাত হানে।আবহাওয়ার সিনপটিক অবস্থায় আজ বলা হয়েছে, আগামী দু’দিনের (৪৮ ঘণ্টা) মধ্যে দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এ ছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে যার একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।
অন্যদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পাশাপাশি অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পোস্টটি শেয়ার করুনঃ